কাফন
- সোলায়মান শিপন - অন্ধকারে আলোর মশাল ১৪-০৫-২০২৪

আমায় এক টুকরো কাফন কিনে দিবে ?
সাদা কাফন !
আমায় একটুকু সুরমা কিনে দিবে ?
চোখে লাগাব !
আমায় একটুকু আতর কিনে দিবে?
গায়ে মাখব !
আমি লাশ হয়ে গেছি ,
তাই কাফন কিনতে যেতে পারছি না ।
আমায় শেষবারের মত একটু আদর করে দিবে,
শেষ আদর !
আরেকটু কষ্ট দিবে ?
শেষ কষ্ট !
তোমার দেওয়া শেষ স্মৃতি ।
আমায় একটি কফিন কিনে দিবে ?
শেষ বিছানা !
আমায় শেষবারের মত ছুঁয়ে দেখবে ?
শেষ পরশ !
তোমার জীবনের আরেকটা অংশ শোনাবে আমায় ?
আমি আরেকটা গল্প লিখব ।
আমার লিখা শেষ গল্প !
আরেকটি ছবি পাঠাবে আমায় ?
আমাকে দেওয়া শেষ দর্শন !
আরেকটু ছন্দ দিবে আমায় ?
তোমাকে নিয়ে লিখা আমার শেষ কবিতা !
আরেকটু আবেগে জড়াবে আমায় ?
তোমায় নিয়ে দেখা শেষ স্বপ্ন !
আরেকটিবার কাছে টানবে ?
আমার দেখা নবম বেহেশত !
আরেকটি গান শোনাবে আমায় ?
তোমার দেওয়া শেষ আশ্বাস !
আরেকটিবার ভুল করতে দিবে আমায় ?
তোমার কাছে করা আমার শেষ অপরাধ !
আরেকটা বকুল দিবে আমায় ?
তোমার দেওয়া শেষ ফুল !
আরেকবার বকুল তলায় যাবে ?
আমাদের শেষ বাসর !
আরেকটাবার বের হবে আমার সাথে ?
তোমায় নিয়ে শেষবারের মত হারিয়ে যাওয়া -
শেষ দিগন্তের পথে !
আরেকবার আদর করে ডাকবে আমায় ?
শেষ আহবান !
আরেকবার বৃষ্টিতে ভিজবে ?
আমার শেষ গোসল !
আরেকবার বাহুডোরে জড়াবে আমায় ?
শেষ আশ্রয় !
আরকটি ময়ূরাক্ষী নিবে ?
তোমার জন্য এনেছি !
আরেকটু গন্ধ দিবে আমায় ?
তোমার দেওয়া শেষ সৌরভ !
আরেকবার জোছনা দেখবে আমার সাথে ?
শেষ জোছনা বিলাস !
আরেকটু হাঁটবে আমার সাথে ?
তোমায় নিয়ে শেষ পথ চলা !
আমি পথের মাঝেই পথ হারিয়েছি ,
তাইতো আমি মৃত !
আরেকবার ক্ষমা করো আমায় ,
তোমার করা শেষ ক্ষমা !
আরেকবার তোমায় নিয়ে সমুদ্রে নামব,
তোমার কাছে করা আমার শেষ মিনতী !
আরেকবার চুমু খাবে আমায় ,
তোমার করা শেষ আদর !
যদি আমাকে দেওয়ার মত কিছুই না থাকে তোমার,
নি:স্বতাই দাও!
ওটাকেই শেষ স্মৃতি করে রাখি,
হারিয়ে যাই কোন অজানা পথে -
মৃত্যু থেকেও দুরে কোথাও !
অনেক দুরে ! অনেক দুরে !
যেখানে কেউ চিনবে না আমায়,
দেখাবে না পরজন্মের স্বপ্ন ,
যেখানে থাকবে না অপেক্ষার ন্যায় কাটাবৃক্ষ !
শুকনো পাতার ন্যায় ঝড়ে পড়ব আমি,
ঝরঝর শব্দে হারাবো ,
যখন কোন পাহাড়ি ঝর্ণার শব্দ শুনবে-
অনুভব করো আমায় !
আমি থাকব-পাহাড়ের ঐ চোখের জলে ।
কাঁদব না আমি ।
কাঁদবে ঐ শক্ত পাথর ,
অনুভব করো আমায় তোমার দেহের ভেতর !
তোমার প্রতিটি শিরায়, শিরায় !
তোমার শ্বাস-প্রশ্বাসে মিশে থাকব আমি ।
তোমার অলিন্দ, তোমার নিলয় শুধু আমারি অধিকার !
আমারি বাসস্থান ।
আমারি ! আমারি ! আমারি !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।